?> এক মালিকানা কারবার বা একক মালিকানা এর বৈশিষ্ট্য,সুবিধা ও অসুবিধা
একক মালিকানা বা এক মালিকানা কারবার

এক মালিকানা কারবার বা একক মালিকানা কারবার বৈশিষ্ট্য,সুবিধা ও অসুবিধা

একক মালিকানা বা এক মালিকানা কারবার (Single or Sole Proprietorship Business ) বৈশিষ্ট্য, সুবিধা ও অসুবিধা

ব্যবসায় প্রতিষ্ঠানের সবচেয়ে প্রাচীন রূপ হলো একক মালিকানা কারবার। একজন মালিক কর্তৃক ব্যবসায় প্রতিষ্ঠান পরিচালিত হলে তাকে এক মালিকানা কারবার বলে। ব্যক্তি একজন থাকে বলে তাকে এক মালিকানা কারবার ও বলা হয়। এ প্রতিষ্ঠানের লাভ-লোকসান ও দায়ভার ব্যক্তিকেই বহন করতে হয়।

অধ্যাপক বি. ও. হুইলার এর মতে, “এক মালিকানা ঐ ধরনের ব্যবসায় মালিকানা যা মাত্র এক ব্যক্তির মালিকানায় এবং নিয়ন্ত্রণে রয়েছে।”

সুতরাং, যে সংগঠনে কোনো একক ব্যক্তি স্বাধীনভাবে সকল প্রকার ঝুঁকি গ্রহণ করে তার পুঁজি, বুদ্ধি ও দক্ষতার মাধ্যমে দ্রব্যসেবা উৎপাদন করে মুনাফার অধিকারী হয়, তখন তাকে এক মালিকানা কারবার বলে

অর্থনীতি

এক মালিকানা ব্যবসায় সংগঠনের বৈশিষ্ট্য (Properties of Sole or Single Proprietarship Business Organization) এক মালিকানা ব্যবসায় সংগঠনের কিছু বৈশিষ্ট্য রয়েছে সেগুলো নিম্নরূপ—

i. ব্যবসায় শুরু প্রক্রিয়া: সরকারের প্রচলিত আইন মেনে সামান্য মূলধন নিয়েই এ ব্যবসায় শুরু করা যায়।

ii. মালিকানা ও ঝুঁকি: একজন মালিক, কর্মী নিয়োগের মাধ্যমে নিজেই মূলধন সরবরাহ করেন বলে কোনোরূপ সমস্যা হয় না। মালিক একজন হওয়ায় একাই ঝুঁকি বহন করেন।

iii. মূলধন সরবরাহ: মালিক নিজের তহবিল হতে মূলধন সরবরাহ করতে পারেন আবার ঋণের মাধ্যমেও মূলধন সংগ্রহ করতে পারেন।

iv. দ্রুত সিদ্ধান্ত গ্রহণ: মালিক একজন হওয়ায়, যেকোনো বিষয়ে অতি দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করতে পারেন।

v. এককভাবে মুনাফা ভোগ: এরূপ কারবারের মালিক একজন হওয়ায় সে কারবারের সম্পূর্ণ মুনাফা নিজে ভোগ করতে পারে।

vi. প্রত্যক্ষ সম্পর্ক: ব্যবসার পরিসর ছোট হওয়ায় মালিকের সাথে কর্মকর্তা ও কর্মচারী; ক্রেতা-ভোক্তাদের মধ্যে প্রত্যক্ষ সম্পর্ক বিদ্যমান থাকে।

vii.দায় অসীম: অন্য কারো ওপর ব্যবসায়ের দায় দায়িত্ব হস্তান্তর করা যায় না বলে অসীম দায় একক মাধিত নিজেকেই বহন করতে হয়।

viii. আকার ও মুনাফা ভোগ: মালিক একাই মূলধন সরবরাহ করে এবং মূলধনের পরিমাণ কম এবং ব্যবসায়ের আয়তনও আকারে ছোট হয়। এককভাবে অর্জিত মুনাফা মালিক একাই ভোগ করেন।

ix. গোপনীয়তা: মালিক ছাড়া অন্য কেউ এ ব্যবসার বিষয় জানতে পারে না বলে গোপনীয়তা রক্ষা পায়।

x. অনিশ্চিত স্থায়িত্ব ও ব্যবসায় বিলোপঃ একক মালিকের ইচ্ছা ও ক্ষমতার ওপর এর স্থায়িত্ব নির্ভরশীল। কিন্তু এ ব্যবসার আইনগত অস্তিত্ব না থাকায় স্থায়িত্ব অনিশ্চিত। ব্যবসায় আইনগত জটিলতা না থাকায়, মালিক ইচ্ছে করলেই ব্যবসা গুটিয়ে নিতে পারেন।

সুতরাং, এক মালিকানা ব্যবসায় অন্যান্য ব্যবসায় সংগঠন থেকে গঠন, পরিচালনা, নিয়ন্ত্রণ ইত্যাদির দিক থেকে সম্পূর্ণ পৃথক।

 

এক মালিকানা কারবার এর সুবিধা (Advantages of Single Entrepreneurship Business) এক মালিকানা কারবারের সুবিধা নিম্নরূপ

i. সিদ্ধান্ত গ্রহণ ও পরিচালনা: এক মালিকানা কারবারে একজন মালিক থাকায়, মতের বিরোধিতার সুযোগ থাকে না। তাই দ্রুত সিদ্ধান্ত গ্রহণ করা যায়। কারবারের লাভ লোকসান সবকিছু মালিককেই বহন করতে হয়। মালিক সর্বদাই চেষ্টা করেন দক্ষ পরিচালনার মাধ্যমে কারবারের উন্নতি সাধন করতে। ফলে কারবার দক্ষতার সাথে পরিচালিত হয়।

ii. মূলধন গঠন: মালিক তার মূলধনের দিকে সচেষ্ট থেকে প্রতিষ্ঠান গঠনের উদ্যোগ নেন। এজন্য প্রায়ই স্বল্প মূলধনে এসব প্রতিষ্ঠান পরিচালনা করা যায় এবং সময়ের প্রেক্ষিতে মূলধন গঠিত হতে থাকে।

iii. অপচয় হ্রাস: এক মালিকানা ব্যবসায় মালিক নিজেই তদারক করে। কাঁচামাল ব্যবহার থেকে চূড়ান্ত দ্রব্য উৎপাদন পর্যন্ত অপচয় কম হয় । উন্নতমানের যন্ত্রপাতি ও উপকরণ ব্যবহার করে উৎকৃষ্টমানের দ্রব্যসেবা তৈরি হয়।

iv. ভোক্তার পছন্দ অনুযায়ী উৎপাদন: পণ্যের গুণগত মান ও ডোন্তার পছন্দের ওপর ব্যবসায় প্রতিষ্ঠানের লাভ নির্ভর। এদিকে মালিক সর্বদাই সময় থাকে। Customer is always right নীতিতে বিশ্বাস করেন মালিক। ভোক্তার অন্তুষ্টি অর্জনে সচেষ্ট থাকেন।

vi. মালিক-শ্রমিক সম্পর্ক: মালিক-শ্রমিক সম্পর্কের ওপর উৎপাদন কম বেশি নির্ভর করে। উৎপাদন বেশি করার জন্য। মালিক শ্রমিকদের সাথে সব সময় ভালো সম্পর্ক বজায় রাখেন। মালিক শ্রমিকদের অভাব অভিযোগ সহানুভূতির সঙ্গে বিবেচনা করেন। ফলে তাদের মধ্যে সুসম্পর্ক গড়ে ওঠে।

vii. হিসাবের সুবিধা: মালিক একজন থাকায় যেকোনো পদ্ধতিতে হিসাব সম্পন্ন করা যায়। ফলে হিসাবরক্ষণের আইনগত কোনো ধারাবাহিকতা থাকে না।

viii. উৎসাহ বৃদ্ধি: মালিক সর্বদাই ব্যবসার উন্নতি নিয়ে চিন্তা করেন এবং লাভের পরিমাণ প্রতি বছর বৃদ্ধি পাওয়ায়। মালিকের উৎসাহ বৃদ্ধি পায়।

ix. সুবিধাঃ এক মালিকানা কারবার সম্প্রসারণের জন্য পুঁজি সংগ্রহ করতে অসুবিধা হয় না। এ কারবারের মালিককে অণদাতারা সহজেই ঋণ দিতে প্রস্তুত থাকে। কারবারের সাফল্য এ কারবারের সাফল্য অনেকটা নিশ্চিত থাকে। কারণ এ কারবারের দায় সীমাহীন, ফলে মালিক এর সাফল্যের জন্য কঠোর পরিশ্রম করে।

 

এক মালিকানা কারবার এর অসুবিধা (Disadvantages of Single Entrepreneurship Business)

 

এক মালিকানা কারবার এর অসুবিধাগুলো নিম্নরূপ

i. স্বল্প মূলধন: বৃহদায়তন প্রতিষ্ঠান গঠনের জন্য পর্যাপ্ত মূলধনের প্রয়োজন হয়। তাই এক মালিকানায় বৃহদায়তন শিল্প প্রতিষ্ঠান সাধন করা যায় না।

ii. ক্ষুদ্রায়তন উৎপাদন: এসব কারবারের ব্যাপকতা কম থাকে অর্থাৎ আয়তন ক্ষুদ্র হওয়ায় উৎপাদন কম হয়। ফলে উৎপাদনের ব্যয় সংগ্রহ করতে সুবিধা লাভ করতে পারে না।

iii. ঝুঁকির আধিক্য: ঝুঁকি ভাগ করার মতো কেউ না থাকায় মালিককে অধিক ঝুঁকি বহন করতে হয়। ভুল সিদ্ধান্তে ক্ষতি হলে একেবারে দেউলিয়া হতে হয়।

iv. সীমাহীন দায়িত্ব: মালিককে কারবারের সব দিকে খেয়াল রাখতে হয় অর্থাৎ সীমাহীন দায়িত্ব পালন করতে হয়।

v. দক্ষ কর্মচারীর অভাব: এসব প্রতিষ্ঠান দক্ষ কর্মচারী নিয়োগ দেওয়া সম্ভব হয় না। কারণ প্রতিষ্ঠানের আয়তন ক্ষুদ্র থাকে; এজন্য কর্মচারীদের বেশি বেতন দেওয়া সম্ভব হয় না।

vi. দক্ষতা হ্রাস: প্রত্যেকের জ্ঞান ও কর্মদক্ষতার সীমা নির্দিষ্ট। প্রতিষ্ঠানের আয়তন বৃদ্ধি পেলে মালিকের কর্মদক্ষতা হ্রাস পায়। কারণ মালিক একা সকল বিষয়ে মনোযোগ দিতে পারেন না।

vii. দীর্ঘমেয়াদে অস্তিত্বহীন: মালিক একজন থাকায় তার মৃত্যুর পর প্রতিষ্ঠান পরিচালনায় উত্তরাধিকারীগণ দায়িত্ব লাভ করে। প্রায়ই দেখা যায় তারা প্রতিষ্ঠান পরিচালনায় উৎসাহী হয় না।

viii. অধিক উৎপাদন ব্যয়: এ কারবারে বৃহদায়তন উৎপাদনের সুবিধা পাওয়া যায় না। ফলে উৎপাদন ব্যয় বেশি হয়, তাই এ কারবার প্রতিযোগিতায় টিকতে পারে না।

ix. তত্ত্ববধানের অসুবিধা: একই ব্যক্তি মালিক ও পরিচালক হওয়ায় সকল কর্ম তাকেই সম্পাদন করতে হয়। ফলে উৎপাদনের সকল কর্মকাণ্ড তত্ত্বাবধান করা যায় না।

x. সামাজিক মর্যাদা: এ ধরনের কারবারের কোনোরূপ আইনগত স্বীকৃতি নেই। তাই এ কারবারের সামাজিক মর্যাদা কম। এসব অসুবিধা থাকা সত্ত্বেও কিছু বিশেষ সুবিধার কারণে এ কারবার বর্তমানেও প্রচলিত রয়েছে।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *