?> ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি কী ও এর শর্তসমূহ - BestInfo

ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি কী ও এর শর্তসমূহ

   ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি (Law of Diminishing Marginal Utility) কী ও এর শর্তসমূহ

সামাজিক বিজ্ঞানে উপযোগবাদ হিসেবে উপযোগ তত্ত্বের অবতারণা করেন ইংরেজ দার্শনিক জেরেমি বেনথাম (Jeremy Bentham, 1748-1831)। পরবর্তীকালে উইলিয়াম স্টেনলি জেভন্স (William Stanly Jevons, 1835-1882) বেনথামের উপযোগের ধারণাকে সম্প্রসারিত করে অর্থনীতিতে প্রয়োগ করেন। এরপর অধ্যাপক মার্শাল ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধির পূর্ণাঙ্গ ব্যাখ্যা প্রদান করেন।

মূলবক্তব্য: এ বিধির মূলবক্তব্য হলো অন্যান্য অবস্থা স্থির থেকে, একটি নির্দিষ্ট সময়ে ভোক্তা যদি একটি দ্রব্যের ভোগের পরিমাণ বাড়াতে থাকে তাহলে ঐ দ্রব্যের অতিরিক্ত এককগুলো থেকে যে উপযোগ পায় তা ক্রমান্বয়ে কমতে থাকে। অধ্যাপক মার্শালের মতে, “কোনো বিশেষ দ্রব্যের মজুদ বৃদ্ধির ফলে কোনো ব্যক্তি যে অতিরিক্ত উপযোগ লাভ করে তা মজুদ বৃদ্ধির সাথে সাথে কমতে থাকে।

Paul A. Samuelson, ‘The law of diminishing marginal utility states that, as the amount of a goods consumed increases, the marginal utility of that goods tends to diminish. সুতরাং ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধিতে বলা হয়, একটি নির্দিষ্ট সময়ে ভোক্তা যদি একই দ্রব্য ক্রমাগতভাবে ভোগ করতে থাকে তাহলে অতিরিক্ত এককগুলো থেকে যে উপযোগ পায় তা আস্তে আস্তে কমতে থাকে।

 

ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি এর অনুমিত শর্ত:

১.দ্রব্যের প্রতিটি এককের উপযোগ সংখ্যাগতভাবে (cardinally) পরিমাপযোগ্য,

২. অর্থের প্রান্তিক উপযোগ স্থির;

৩.দ্রব্যের সকল একক সমজাতীয়;

৪. ভোগের ক্ষেত্রে কোনো সময় বিরতি বা ব্যবধান নেই;

৫. ভোক্তার আচরণ যুক্তিশীল;

৬. ভোক্তার রুচি, আর্থিক আয় এবং পছন্দ স্থির থাকবে;

৭. উপযোগকে অর্থের মাধ্যমে পরিমাপ করা যায়;

৮. ভোগকৃত দ্রব্যের উপযোগ স্বাধীন বা অন্য দ্রব্যের ওপর নির্ভর করে না;

 

বিধিটির ব্যাখ্যা: মানুষের অভাব অসীম। কিন্তু একটি নির্দিষ্ট সময়ে কোনো বিশেষ দ্রব্যের অভাব সসীম। এজন্য একটি দ্রব্যের কিছু পরিমাণ ভোগ করার পর ঐ দ্রব্যের অভাব বোধের তীব্রতা কমে আসে। যেমন— ভোক্তা প্রথম লিচুটি যে আগ্রহ নিয়ে ভোগ করে পরেরটি ভোগ করতে তার সে আগ্রহ থাকে না। অর্থাৎ প্রথম লিচুটির তুলনায় দ্বিতীয় লিচু থেকে সে কম তৃপ্তি/উপযোগ পায়। এভাবে যদি সে ক্রমান্বয়ে লিচুর ভোগ বাড়াতে থাকে, তাহলে সে লিচুর অতিরিক্ত এককগুলো থেকে যে পরিমাণ উপযোগ বা তৃপ্তি পাবে তা একসময়ে কমে শূন্য এবং পরে ঋণাত্মক হবে। উদাহরণের সাহায্যে ব্যাখ্যা:

  ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি
ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধি

 

তালিকা থেকে দেখা যাচ্ছে যে, লিচু ভোগের পরিমাণ বৃদ্ধির ফলে লিচুর প্রান্তিক উপযোগ ক্রমান্বয়ে কমে যাচ্ছে এবং ৫ম একক থেকে ভোক্তা কোনো উপযোগ পাচ্ছে না। কারণ তার প্রয়োজন/অভাব সম্পূর্ণরূপে পূরণ হয়েছে। ৬ষ্ঠ একক থেকে সে অতৃপ্তি (disutility) পাচ্ছে।

চিত্রের সাহায্যে ব্যাখ্যা: ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধিকে চিত্রের মাধ্যমে ব্যাখ্যা করা যায়।

ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধিকে চিত্রের মাধ্যমে ব্যাখ্যা
ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধিকে চিত্রের মাধ্যমে ব্যাখ্যা

চিত্রে X অক্ষে দ্রব্যের পরিমাণ (Q) এবং y অক্ষে MU নির্দেশ করা হয়েছে। MU হলো প্রান্তিক উপযোগ রেখা। এ রেখার নিম্নগামীতাই ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধির জ্যামিতিক প্রকাশ। MU রেখা নিম্নগামী হওয়ার অর্থই হলো দ্রব্য ভোগের পরিমাণ বৃদ্ধির সাথে সাথে ঐ দ্রব্যের প্রান্তিক উপযোগ আস্তে আস্তে কমতে থাকে। দ্রব্য ভোগের পরিমাণ ১ একক হলে MU হয় ৪ ইউটিল, ২ একক হলে MU হয় ৩ ইউটিল, ৩ একক হলে MU হয় ২ ইউটিল, ৪ একক হলে MU হয় ১ ইউটিল এবং ৫ একক হলে MU হয় o ইউটিল। ৬ষ্ঠ এককে অতৃপ্তি পায় অর্থাৎ তারপর MU ঋণাত্মক হওয়ায়, MU রেখা আনুভূমিক অক্ষের নিচে অবস্থান করে। প্রাপ্ত a, b, c, d, e, f বিন্দুগুলো যোগ করে প্রান্তিক উপযোগ (MU) রেখা পাওয়া যায়। এভাবে ক্রমহ্রাসমান প্রান্তিক উপযোগ বিধির জ্যামিতিক ব্যাখ্যা প্রদান করা যায়।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *