?> ব্যষ্টিক ও সামষ্টিক অর্থনীতির মধ্যে পার্থক্য - Best Information
     ব্যষ্টিক ও সামষ্টিক অর্থনীতির মধ্যে পার্থক্য

ব্যষ্টিক ও সামষ্টিক অর্থনীতির মধ্যে পার্থক্য

         ব্যষ্টিক ও সামষ্টিক অর্থনীতির মধ্যে পার্থক্য  (Comparison between Micro & Macro Economics) —

ব্যষ্টিক অর্থনীতি এবং সামষ্টিক অর্থনীতি শাখা দুটি একই বিষয় অর্থনীতি থেকে উদ্ভব হলেও এদের মধ্যে পার্থক্য রয়েছে, যা নিচে আলোচনা করা হলো:

১. ইংরেজি Micro শব্দটি গ্রিক শব্দ Mikros থেকে উদ্ভব হয়েছে। অন্যদিকে, ইংরেজি Macro শব্দটি গ্রিক শব্দ Makros থেকে উদ্ভব হয়েছে। Micro শব্দের অর্থ ক্ষুদ্র। অন্যদিকে, Macro শব্দের অর্থ বৃহৎ।

২.অর্থনীতির যে শাখায় অর্থনীতির বিভিন্ন ক্ষুদ্র এককের বা গ্রুপের অর্থনৈতিক আচরণ বিশ্লেষণ করা হয়, তাকে ব্যষ্টিক অর্থনীতি বলে। অন্যদিকে, অর্থনীতির যে শাখায় অর্থনীতির সামগ্রিক দিক তথা পূর্ণাঙ্গভাবে জাতীয় পর্যায়ে আলোচনা করা হয়, তাকে সামষ্টিক অর্থনীতি বলে ।

৩. ব্যষ্টিক অর্থনীতির পরিধি ছোট বা ক্ষুদ্র। অন্যদিকে, সামষ্টিক অর্থনীতির পরিধি ব্যাপক ও বিস্তৃত।

৪.. ব্যষ্টিক অর্থনীতিতে একক ব্যক্তি বা প্রতিষ্ঠানের অর্থনৈতিক সমস্যাবলি বিশ্লেষণ করে। অন্যদিকে, সামষ্টিক অর্থনীতিতে একক ব্যক্তি বা প্রতিষ্ঠানের আলোচনা না করে সামগ্রিক বিশ্লেষণ করা হয়।।

৫. ব্যষ্টিক অর্থনীতির বিষয় হলো একজন ভোক্তার বা ফার্মের আচরণ, চাহিদা, ভোগ, আয়, ব্যয়, সঞ্চয় ইত্যাদি। অন্যদিকে, সামষ্টিক অর্থনীতির বিষয় হলো একটি দেশের মোট উৎপাদন, জাতীয় আয়, মোট চাহিদা, মোট

৬.যোগান, জাতীয় সঞ্চয়, জাতীয় বিনিয়োগ, সাধারণ মূল্যস্তর ইত্যাদি ব্যষ্টিক অর্থনীতিতে সমস্যাসমূহ পৃথক পৃথকভাবে আলোচনা করা হয়, তাই এদের মধ্যে সরাসরি সম্পর্ক নেই। অন্যদিকে, সামষ্টিক অর্থনীতিতে সমস্যাসমূহ সামগ্রিকভাবে আলোচনা করা হয়, তাই ঘনিষ্ঠ সম্পর্ক বিদ্যমান থাকে।

৭. ব্যষ্টিক অর্থনীতিতে সমস্যার খণ্ড বা আংশিক চিত্র পাওয়া যায়। অন্যদিকে, সামষ্টিক অর্থনীতিতে সমস্যার সামগ্রিক বা পূর্ণাঙ্গচিত্র পাওয়া যায়।

৮.ব্যষ্টিক অর্থনীতিতে দেশে পূর্ণ নিয়োগ ধরা হয়, যা অবাস্তব। অন্যদিকে, সামষ্টিক অর্থনীতিতে দেশে অপূর্ণ নিয়োগ ধরা হয়, যা বাস্তবসম্মত ।

৯. ব্যষ্টিক অর্থনীতিতে আংশিক ভারসাম্য বিশ্লেষণ করে। অন্যদিকে, সামষ্টিক অর্থনীতিতে সামগ্রিক ভারসাম্যের অবস্থা তুলে ধরে।

১০, ব্যষ্টিক অর্থনীতিতে একক খাত বিশ্লেষণে গুরুত্ব দেওয়া হয়। অন্যদিকে, সামষ্টিক অর্থনীতিতে সামগ্রিক অর্থনৈতিক বিশ্লেষণে গুরুত্ব দেওয়া হয়।

১১. ব্যষ্টিক অর্থনীতিতে দেশের প্রকৃত অর্থনৈতিক অবস্থা জানা যায় না। অন্যদিকে সামষ্টিক অর্থনীতিতে দেশের প্রকৃত অর্থনৈতিক অবস্থা জানা যায়

১২. ব্যষ্টিক অর্থনীতিতে ক্লাসিক্যাল অর্থনীতিবিদ এডাম স্মিথ এবং নয়া ক্লাসিক্যাল অর্থনীতিবিদগণ প্রতিনিধিত্ব করেন। অন্যদিকে, সামষ্টিকে জে. এম. কেইন্সসহ আধুনিক অর্থনীতিবিদগণ প্রতিনিধিত্ব করেন।

১৩. ব্যষ্টিক অর্থনীতির ওপর প্রথম গ্রন্থ হলো আলফ্রেড মার্শালের The Principles of Economics যা ১৮৯০ সালে প্রকাশিত হয়। অন্যদিকে, সামষ্টিক অর্থনীতির ওপর প্রথম পূর্ণাঙ্গ গ্রন্থ হলো জে. এম. কেইন্স-এর General Theory of Employment Interest and Money যা ১৯৩৬ সালে প্রকাশিত হয়।

কিছু কিছু অনৈক্য, অমিল এবং বৈসাদৃশ্য থাকা সত্ত্বেও ব্যষ্টিক এবং সামষ্টিক অর্থনীতির বিশ্লেষণ পরস্পর নির্ভরশীল। তাই একলি বলেন, “ব্যষ্টিক ও সামষ্টিক অর্থনীতির মধ্যে সূক্ষ্ম পার্থক্য করা যায় না।” পি. এ স্যামুয়েলসন বলেন, “ব্যষ্টিক ও সামষ্টিকের মধ্যে কোনো বিরোধ নেই। ব্যষ্টিক ও সামষ্টিক অর্থনীতি উভয়ই একই মুদ্রার এপিঠ ওপিঠ। (Micro and macro are the both side of the same coin. i. e. Economics.),

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *