?> বায়' মুরাবাহা ও বায়' মু'আজ্জালের মধ্যে পার্থক্য - Best Information
বায়' মুরাবাহা ও বায়' মু'আজ্জালের মধ্যে পার্থক্য

বায়’ মুরাবাহা ও বায়’ মু’আজ্জালের মধ্যে পার্থক্য

বায়মুরাবাহা বায়মুআজ্জালের মধ্যে পার্থক্য (Diferences between Bai-Murabaha and Bai-Muazzal)

বায়’ মু’আজ্জাল ও বায়’ মুরাবাহা পদ্ধতিদ্বয় বাস্তব ফলাফলের দিক থেকে খুব কাছাকাছি হলেও কিছু পার্থক্য অবশ্যই রয়েছে। পার্থক্যগুলো নিম্নরূপ-

. সংজ্ঞাগত পার্থক্য: ভবিষ্যতে নির্ধারিত কোনো সময়ে একসাথে অথবা নির্ধারিত কিস্তিতে সম্মত মূল্য পরিশোধের শর্তে নির্দিষ্ট পরিমাণ শরী’আহ্ অনুমোদিত পণ্যসামগ্রী বিক্রয় করাকে বায়’ মু’আজ্জাল বলে। আর নগদে অথবা ভবিষ্যতে নির্ধারিত কোনো সময়ে একসাথে অথবা নির্ধারিত কিস্তিতে মূল্য পরিশোধের শর্তে বিক্রেতা ও ক্রেতা উভয়ের সম্মতিক্রমে ক্রয়মূল্যের ওপর নির্ধারিত মুনাফা ধার্য করে নির্দিষ্ট পরিমাণ শরী’আহ্ অনুমোদিত পণ্যসামগ্রী বিক্রয় করাকে বায়’ মুরাবাহা বলে।

 

. মূল্য পরিশোধ পদ্ধতি : শুধু বাকি মূল্যে ক্রয়-বিক্রয় হয়ে থাকে। বিক্রয়মূল্য নগদের পরিবর্তে বাকিতে পরিশোধ করা হলেই তাকে বায়’ মুআজ্জাল বলা হবে। অপরপক্ষে বায়’ মুরাবাহায় নগদ বা বাকি মূল্যে ক্রয়-বিক্রয় হতে পারে।

 

. লাভক্ষতি নগদবাকি প্রসঙ্গ : বায়’ মু’আজ্জালের মূলকথা হচ্ছে বাকিতে বিক্রয়; লাভ বা ক্ষতি এখানে মূল বিবেচ্য নয়। বাকিতে মূল্যঃ পরিশোধই মুখ্য বিষয় । লাভে, লোকসানে, সমমূল্য বা যেকোনো মূল্যে বায়’ মু’আজ্জাল হতে পারে। অপরপক্ষে বায়’ মুরাবাহার মূল প্রতিপাদ্য হচ্ছে লাভে বিক্রয়; নগদ বা বাকি এখানে মূল বিবেচ্য বিষয় নয়। এ পদ্ধতিতে লাভ সুনির্দিষ্ট ও সুনিশ্চিত এবং লোকসানের কোনো সম্ভাবনা নেই ।

 

. পণ্য বিক্রির ক্ষেত্রে বিবেচনা: বায়’ মুআজ্জালের ক্ষেত্রে মুনাফা ছাড়া, এমনকি ক্রয়মূল্য বা উৎপাদন ব্যয়ের চেয়ে কম দামেও পণ্য বিক্রয় হতে পারে। অপরপক্ষে বায়’ মুরাবাহায় ক্রয়মূল্য বা উৎপাদন ব্যয়ের সাথে নির্ধারিত মুনাফা যোগ করে পণ্য বিক্রয় করা হয়।

 

. ক্রয়মূল্য জানানো : বায়’ মুআজ্জাল চুক্তির বেলায় ক্রয়মূল্য বা উৎপাদন ব্যয় ও লাভ ক্রেতাকে আলাদা-আলাদাভাবে জানানো জরুরি নয় এবং এ ক্ষেত্রে কোনো শরু ঈ বাধ্য-বাধকতা নেই। তাকে শুধু পণ্যের মোট মূল্য জানালেই চলে। অন্যকথায় বায়’ মু’আজ্জালে ক্রয়মূল্যের সাথে মুনাফা যোগ করে দাম নির্ধারণ করা হয়; ক্রয়মূল্য ও মুনাফা আলাদাভাবে ক্রেতাকে জানানোর দরকার হয় না। অপরপক্ষে বায়’ মুরাবাহার ক্রয়মূল্য বা উৎপাদন ব্যয় ও মুনাফার পরিমাণ ক্রেতাকে আলাদা আলাদাভাবে উল্লেখ করতে হয় বা জানাতে হয়। 

 

আরো জানুন: মুশারাকা ও মুদারাবার মধ্যে পার্থক্য

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *